মেনু নির্বাচন করুন
পাতা

ইউনিয়ন সমাজসেবা অফিস

বয়স্ক ভাতা কার্যক্রম

অসহায় ও দুঃস্থ বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য সামাজিক নিরাপত্তা বলয় হল বয়স্কভাতা কার্যক্রম। যুগান্তকারী এ কার্যক্রম ১৯৯৮ সালের এপ্রিল মাস থেকে  শুরু হয়। ৬৫ বা তদুর্ধ বয়স্ক  দুঃস্থ ব্যক্তিদের মাসিক ৩০০/= টাকা হারে বয়স্কভাতা দেয়া হয়। ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ড কাউন্সিলর/ ইউপি সদস্যের নেতৃত্বে প্রাথমিক ভাবে ভাতাভোগী বাছাই করা হয়। বাছাইকৃত তালিকা পৌরসভা/উপজেলা কমিটি কর্তৃক চুড়ান্তভাবে অনুমোদিত হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে তালিকাভুক্তদের নামে ভাতা বহি পাশ হবার পরে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় প্রত্যেক ভাতাভোগীর একাউন্ট খুলতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ উক্ত একাউন্টের মাধ্যমে ভাতা পরিশোধ করেন। মোট বয়স্কভাতাভোগী ৫৪৫  জন।

অাদিতমারী সোনালী ব্যাংক লিমিটেড শাখা হতে, ভাদাই ইউনিয়নের ৫৪৫ জন  বয়স্ক ভাতা পাচ্ছেন।

বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা
বিধবা ও স্বামী পরিত্যক্তা (স্বামী কর্তৃক তালাক প্রাপ্তা বা অন্য কোন কারণে অন্ততঃ ২ বছর যাবৎ স্বামীর সংগে যোগাযোগ বিচ্ছিন্ন বা একত্রে বসবাস করেন না) দুঃস্থ মহিলাদের সামাজিক নিরাপত্তা দেয়ার জন্য ১৯৯৯ সালের জুলাই মাস হতে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা প্রদান কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়। ২০০৩-২০০৪ অর্থ বছরে এ কার্যক্রম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ন্যম্ত করা হয়। ২০১০-২০১১অর্থ বছর হতে এ কার্যক্রম পুনরায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বর্তমানে ২৩২ জন  মাসিক ৩০০/= টাকা হারে এ ভাতা পাচ্ছেন। ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ড কাউন্সিলর/সংরিক্ষত আসনের ইউপি সদস্যের নেতৃত্বে ওয়ার্ড কমিটির মাধ্যমে প্রাথমিক ভাবে ভাতাভোগী বাছাই করা হয়। বাছাইকৃত তালিকা পৌরসভা/উপজেলা কমিটি কর্তৃক চুড়ান্তভাবে অনুমোদিত হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে তালিকাভুক্তদের নামে ভাতা বহি পাশ হবার পরে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় প্রত্যেক ভাতাভোগীর একাউন্ট খুলতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ উক্ত একাউন্টের মাধ্যমে ভাতা পরিশোধ করেন।ভাদাই ইউনিয়নে ২৩২ জন বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা পাচ্ছেন। 

অসচ্ছল প্রতিবন্ধী ভাতা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে মোট জনসংখ্যার ১০% প্রতিবন্ধী। পিছিয়ে থাকা অবহেলিত এই জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা বলয়ে আনার জন্য  ২০০৫-০৬ অর্থ বছরে অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদান কার্যক্রম শুরু হয়। পৌর মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদানের জন্য তালিকা প্রস্তুত করেন। উক্ত তালিকা পৌরসভা/উপজেলা কমিটি কর্তৃক
চুড়ান্তভাবে অনুমোদিত হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে তালিকাভুক্তদের নামে ভাতা বহি পাশ হবার পরে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় প্রত্যেক ভাতাভোগীর একাউন্ট খুলতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ উক্ত একাউন্টের মাধ্যমে ভাতা পরিশোধ করেন। ।বর্তমানে এ কার্যালয় থেকে মোট ৯১ জন প্রতিবন্ধীকে মাসিক ৩০০/= টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে। ভাদাই ইউনিয়নে সোনালী ব্যাংক শাখার অাদিতমারী লালমনিরহাট মাধ্যমে ভাতা পরিশোধ করা হয়।

ছবি



Share with :

Facebook Twitter